চাঁটগাঁইয়্যা বুলি’ বা চট্টগ্রামের ভাষা, ১৩ মিলিয়নের কথ্য বিশ্বে ৮৮তম

23 Jan 2022
চাঁটগাঁইয়্যা বুলি’ বা চট্টগ্রামের ভাষা, ১৩ মিলিয়নের কথ্য বিশ্বে ৮৮তম

চাঁটগাঁইয়্যা বুলি বা চট্টগ্রামের ভাষা অনেকের কাছে দূর্ভোদ্য! চট্টগ্রামের দুজনের কথোপকথন শুনে অনেকেই মজা করেন; এ নিয়ে ট্রল করতেও দেখা যায়। আপনি জানেন কি- দেশে প্রচলিত আঞ্চলিক ভাষাগুলোর মধ্যে চট্টগ্রামের ভাষা শীর্ষে আছে!

এখানেই শেষ নয়। ভাষা ব্যবহারকারী লোকের সংখ্যার ওপর ভিত্তিতে করা তালিকায় চাঁটগাঁইয়্যা ভাষার অবস্থান বিশ্বে ৮৮ তম। প্রায় ১ কোটি ৩০ লাখ লোক চাঁটগাঁইয়্যা ভাষায় কথা বলেন। কানাডা ভিত্তিক প্রতিষ্ঠান ‘ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট’ পরিচালিত জরিপে উঠে এসেছে এ তথ্য।

বিশ্বে সর্বোচ্চ সংখ্যক লোকের ব্যবহৃত ভাষা হিসেবে ওই তালিকার শীর্ষে আছে ইংরেজি। দ্বিতীয় স্থানে অবস্থান ম্যান্ডারিন চীনা ভাষার। তৃতীয় স্থানে রয়েছে হিন্দি। চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে স্প্যানিশ ও ফ্রেঞ্চ ভাষা। ষষ্ঠ স্থানে রয়েছে বাংলা ভাষা।

চাঁটগাঁইয়্যা মূলত ইন্দো-আর্য ভাষা গোষ্ঠীর একটি। পূর্বাঞ্চলীয় ইন্দো-আর্যের উপশাখা বাংলা-অসমীয়ার সদস্য হচ্ছে এ ভাষা। বাংলা ভাষার সাথে চাঁটগাঁইয়্যা ভাষার ঘনিষ্ঠ সম্বন্ধ বিদ্যমান। যদিও দুটি ভাষার অনেক বিষয়ই একই অর্থে বোধগম্য নয়। চাঁটগাঁইয়্যা ভাষার নিজস্ব কোন হরফ না থাকায় এ ভাষা টিকিয়ে রাখতে বাংলা অক্ষর ব্যবহৃত হয়। এ ভাষার বহুল প্রচলন দেখা যায় সামাজিক মাধ্যমগুলোতে।

দেশের দক্ষিণাঞ্চলে এ ভাষা ব্যবহৃত হয়। প্রধানত চট্টগ্রাম বিভাগেই এটি ব্যবহার করা হয়। চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার অধিকাংশ মানুষ চাঁটগাঁইয়্যা ভাষায় কথা বলে থাকেন। চাঁটগাঁইয়্যা ভাষায় ব্যাকরণের ব্যবহার বাংলা ভাষার অনুরূপ। যদিও উপসর্গ, অনুসর্গ ও অন্যান্য উপায়ে শব্দের কলেবর বৃদ্ধির ক্ষেত্রে বৈচিত্র্য রয়েছে।

চাঁটগাঁইয়্যা ভাষার গান কেবল চট্টগ্রাম অঞ্চল নয়, গোটা দেশেই ক্রমেই জনপ্রিয় হচ্ছে। ‘মধু হই হই বিষ হাওয়াইলা। হন হারনে ভালবাসার দাম ন দিলা’- গানটি গোটা দেশেই ব্যাপক জনপ্রিয়। চাঁটগাঁইয়্যা ভাষার এমন অনেক গানই মানুষের মুখে মুখে শোনা যায়।

শেফালী ঘোষ ও শ্যামসুন্দর বৈষ্ণবকে বলা হয় চাঁটগাঁইয়্যা গানের সম্রাট ও সম্রাজ্ঞী। এ ভাষার শিল্পীদের অন্যতম সিরাজুল ইসলাম আজাদ। কবিয়াল রমেশ শীল একজন কিংবদন্তি গীতিকার ও শিল্পী। আবদুল গফুর হালি চাঁটগাঁইয়্যা ভাষায় বেশিরভাগ জনপ্রিয় গানগুলোর গীতিকার ও সুরকার। প্রায় দুই হাজার চাঁটগাঁইয়্যা ভাষায় গান রচনা ও সুর করেছেন তিনি।

Sponsor

Top